”প্রত্যেকেই বুদ্ধিমান is তবে আপনি যদি একটি গাছের উপর আরোহণের ক্ষমতার দ্বারা কোনও মাছ বিচার করেন তবে এটি নির্বোধ বলে বিশ্বাস করে এটি তার পুরো জীবন বাঁচবে ”

আসুন এমন কয়েকটি বিষয় শুনি যা পশ্চিমবঙ্গ থেকে আসা শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার হ্রাসমান মানকে অবদান রেখেছে:

বিপ্লব দাশগুপ্ত

Mechanical Engineer (A.M.I.E|Physics Faculty)

Teaching Physics for JEE (M)|NEET UPSC NDA NA and other National level Entrance Tests. Also, prepare for UPSC CDSE|CAPF AFCAT. Prepare for SSB for NDA/CDSE

1.) জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার মানসিকতার অভাব


2.) ভারতীয় প্রতিযোগিতার জন্য কৌশলের অভাব।


3.) শিক্ষার্থীরা খুব বেশি টিউশনির জন্য (ক্লাস 1 থেকে স্নাতক পর্যন্ত) যায়। স্ব-অধ্যয়নের জন্য সময় নেই।


4.) প্রশিক্ষণহীন শিক্ষকদের গৃহীত টিউশনের উপর অতিরিক্ত নির্ভরতার কারণে কোনও দক্ষতা বিকশিত হয়নি।


5.) বিজ্ঞান বিশ্লেষণাত্মকভাবে শেখানো হয় না শিক্ষণ মুখস্তকরণের ভিত্তিতে


6.) Schools. স্কুল / শিক্ষকরা তাদের সমস্ত ভারত প্রতিযোগিতার জন্য অনুপ্রাণিত করে না


7.) Students. শিক্ষার্থীদের মধ্যে ক্যারিয়ার সম্পর্কে কোন সচেতনতা নেই।

দিপ্তের হেইট

Theoretical Chemistry Ph.D. student, UC Berkeley.

Graduated from MIT in 2016 with a Bachelor of Science in Chemistry and Physics. Interests include all Sciences (with soft spots for Condensed Matter Physics and Theoretical Chemistry), Literature, and History.

রাজ্য-স্তরের পরীক্ষা: সমতুল্য রাষ্ট্রীয় স্তরের পরীক্ষার (ডাব্লুবিজেইই) সাথে একটি অমিত পরিমাণ মুগ্ধতা রয়েছে। মেডিক্যাল পরীক্ষার মান সম্পর্কে মন্তব্য করার জন্য আমি পর্যাপ্ত জ্ঞান থাকার দাবি করি না-তবে ইঞ্জিনিয়ারিং পরীক্ষাটি আমার দিনগুলিতে একেবারে বিএসএস ছিল।


আমি আমার পিতামাতাকে দশম শ্রেণিতে একবার বলেছি যে কোনও যুক্তিসঙ্গতভাবে উজ্জ্বল 7th ম শ্রেণি সম্ভবত অনুমানের অবলম্বন না করেই গণিতের একাধিক পছন্দ প্রশ্নের প্রায় দেড় থেকে দেড় ভাগের মধ্যে যে কোনও জায়গায় পেতে পারে। আমার উচ্চ-বিদ্যালয়ের ক্যারিয়ারের কোনও অবশিষ্ট সময়ে সেই মূল্যায়নটিকে পুনরায় মূল্যায়নের কোনও কারণ নেই।


আমার বাবা-মা বোধগম্যভাবে আমার মূল্যায়নের সাথে একমত নন (তারা উভয়ই আলাদা সময়ে বেড়ে ওঠার কারণে এবং এটি তাদের প্রাক-কল্পনাযুক্ত বিশ্বদর্শনকে বেশ খানিকটা চ্যালেঞ্জ করেছিল)।


তাই আমি আমার বাবার সাথে বাজির অংশ হিসাবে একাদশ শ্রেণির পর পরই পরীক্ষা দিয়েছিলাম এবং জিততে যথেষ্ট ভাল করেছি (চতুর্থ এসেছিল)। বন্ধুবান্ধব এবং পরিবারের প্রতিক্রিয়া তবে প্রায় আমাকে ইচ্ছে করেছিল যে আমি এটি না করেছিলাম almost প্রায় সবাই আমার ক্যাপস্টোন অর্জন হিসাবে বিবেচনা করেছিল যখন আমি অনুভব করেছি যে আমি কমপক্ষে আরও পাঁচটি পরিণামের আরও কম কাজ করেছি |

সৌম্যদীপ দাস

M.Tech Electronics and Communication Engineering & Robotic Process Automation, Jadavpur University (2019)

অর্থনীতি: এই মুহূর্তে বাংলা ঠিক সমৃদ্ধ জায়গা নয়। এর সুস্পষ্ট পরিণতি হ’ল অনেক লোকের কাছে সহজেই ভাল করার মতো সংস্থান নেই a ক্ষুধার্ত পেট প্রিপ জন্য খুব কমই সহায়ক neither তবুও, এটি দেশের অন্যান্য অনেক জায়গার জন্যও সত্য এবং এটি নিজের মধ্যে যথেষ্ট কারণ নয়।


যাইহোক, বাজারটি ক্র্যাম স্কুলগুলির জন্য সর্বোত্তম গন্তব্য নয় এবং জাতীয় খেলোয়াড়রা এখানে ফোকাস করতে বেশ পছন্দ করে না। সাবওটিমাল রিটার্নের ভয়ে লোকালয়ে তারা খুব বেশি বিনিয়োগের জন্য যথেষ্ট প্রস্তুত না হওয়ায় আমাকে কিছু জায়গায় রাজ্যের বাইরে পড়াশোনা করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

সার্থক চ্যাটার্জী

Graduate Research Assistant at Rensselaer Polytechnic Institute

Ph.D. from Computer and Systems Engineering, Rensselaer Polytechnic Institute

দৃষ্টিভঙ্গি: আরও ভাল বা আরও খারাপের জন্য, বাঙালির তাদের দীর্ঘ হারিয়ে যাওয়া অতীতের প্রতি আকর্ষণ রয়েছে। আমার সামগ্রিক জ্ঞান হ’ল এটি বেশিরভাগ জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ফেটিশিজমের স্তরে চলে গেছে, তবে এটি সর্বদা সত্য নয়। এর একটি পরিণতি হ’ল বিশুদ্ধ বিজ্ঞানের প্রতি কিছুটা ইতিবাচক অনুভূতি রয়েছে (বিশেষত এটি উজ্জ্বল বাচ্চাদের ক্ষেত্রে আসে), যা কিছু আকর্ষণীয় ক্ষেত্রে ডেকে আনতে পারে। কিছু ক্ষেত্রে, বাচ্চা ইঞ্জিনিয়ারিং / মেডিসিনের ওপরে খাঁটি বিজ্ঞান করতে চায় এবং তাদের বাবা-মা সমর্থনকারী।

ফলস্বরূপ, এই পরীক্ষাগুলির কোনও ফল হয় না এবং লোকেরা ভাল কারণে ভাল কারণে মনোযোগ দিতে পারে। এটি আমার ক্ষেত্রে ছিল – আমি ইতিমধ্যে জানতাম যে আমি পরীক্ষার দিন আইআইটি-তে যেতে চাই না, এবং তাই জাহান্নামের কোনও উপায়ই ছিল না যে আমি যেতে চাইছিলাম একই স্তরের একটি শিশুর চেয়ে ভাল করতে যাচ্ছিলাম। আমার পরিচিত বাচ্চাদের ক্ষেত্রেও একই রকমের জিনিস ঘটেছিল, যারা কেবল আইআইএসসি / আইআইএসইআর যেতে চেয়েছিলেন এবং পরীক্ষাটি ছিল কেবল বিরল কাজ। এটি সম্ভবত একটি কারণ যার কারণেই ভারতীয় আইএমও দলে বাংলার তুলনামূলকভাবে ভারী প্রতিনিধিত্ব রয়েছে – সেখানে পরীক্ষিত ধারণাগুলি আইআইটি-জেই ইত্যাদির পক্ষে খুব বেশি প্রাসঙ্গিক নয়, তবে শিক্ষার্থীরা নিজেরাই গণিতকে ভালবাসে এবং তাদের কাছে এই বিষয়গুলিতে মনোনিবেশ করতে পারে শালীন সমর্থন সিস্টেম যা তাদের যা চায় তা করতে দেয়।
অন্য সম্ভাবনাটি এতটা দুর্দান্ত নয় where যেখানে শিক্ষার্থী চিকিত্সক বা ইঞ্জিনিয়ার হতে চায় না তবে তাদের পিতামাতার দ্বারা তাকে ড্রাগও করা হয়। অনাকাঙ্ক্ষিত ব্যক্তি পরীক্ষাগুলি টানতে যথেষ্ট অনুপ্রাণিত হওয়ার সম্ভাবনা নেই। এটি একটি দুর্ভাগ্যজনক বাস্তবতা যে অনেক বাঙালি শিশু কয়েকবার সাক্ষী হতে পারে। এটি বিশেষত বাংলায় প্রচলিত যেখানে কেমিস্ট্রি এবং কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে পার্থক্য অন্যান্য কয়েকটি জায়গার তুলনায় আরও স্পষ্ট যেখানে বিজ্ঞান এবং প্রকৌশল মধ্যে পার্থক্য সম্পর্কে লোকেরা যথেষ্ট সচেতন নয়।
একপাশে লক্ষ্য করা যায়, এমন একটি অনুভূতিও রয়েছে যে বাঙালিরা সব চেয়ে সেরা এবং রাজ্য পরীক্ষায় ভাল করা কেবল দুর্দান্ত কারণ এটি সর্বোত্তম এবং জাতীয় পরীক্ষাগুলি কিছু যায় আসে না। শিক্ষিত লোকদের কাছ থেকে এই ধারণাটি খুব বিরল বলে মনে হয়।

দেবরতী চ্যাটার্জী

Former Automation Test Engineer at Wipro Technologies

MBA from Human Resource Management, Indian Institute of Management Ranchi

Lives in Kolkata, West Bengal, India

পরিবেশ: সফল শিক্ষার্থীরা সাধারণত সমানভাবে সফল তাত্ক্ষণিক পিয়ার-গ্রুপগুলির সাথে থাকে। ভাল করতে অনুপ্রাণিত হওয়ার জন্য আপনার চারপাশের অন্যান্য স্মার্ট ব্যক্তিদের দরকার। উপরের সমস্ত পয়েন্ট একত্রিত করুন, এবং আপনার এমন পরিবেশ রয়েছে যা এমন কারও পক্ষে খুব বেশি প্রেরণাদায়ক, যিনি সমস্ত ভারতের পরীক্ষায় ভাল করে নিজের জীবনের লক্ষ্য অর্জন করতে পেরেছেন। যত্নবান এমন বন্ধুবান্ধব না পাওয়া তাদের প্রচেষ্টায় তাদের যথেষ্ট সহায়তা করার সম্ভাবনা নেই। তাই অন্যান্য রাজ্যের অনেক অভিভাবক তাদের বাচ্চাদের উচ্চতর পড়াশোনার জন্য কোচিং ক্লাস পছন্দ করেন। কোচিং ক্লাসগুলি একজন শিক্ষার্থীর সামগ্রিক বিকাশ এবং বৃদ্ধি প্রদান করে।

Visit our website: https://www.rajeevclasses.com/
Follow our pages for more updates about JEE, NEET and Rajeev classes:
Face book: https://www.facebook.com/RAJEEVCLASSES
Instagram: https://www.instagram.com/rajeevclasses/
Twitter: https://twitter.com/rajeevclasses
YouTube: https://www.youtube.com/channel/UCR2OokqNZQ3iW8XuedSNeiw
Address:
Head Office: 6/1/1E, Anil Mitra Road, Ballygunge, (Near South Point High School) Kolkata – 700019
Contact number: 9830751948/9073064357
Branch Office: P25, Jadu Colony,(Near Ashoka Cinema),Behala ,  
Kolkata- 700034
Contact Number: 9674374134/9836221619
Email:  academy@rajeevclasses.com

Tags:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *